কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কমিটি  ছাড়লেন প্রসেনজিৎ – অপর্ণা

লকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে ঘিরে চলছে রাজনীতি   এবং এর ফলে সৃষ্টি হয়েছে ঘোর বিতর্ক। এবার চলচ্চিত্র উৎসবের উপদেষ্টা কমিটি থেকে সরে দাঁড়ালেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবং চিত্র পরিচালক তথা অভিনেত্রী অর্পণা সেন। এর থেকে আন্দাজ করা যাচ্ছে যে যাচ্ছে যে আন্দাজ করা যাচ্ছে যে যাচ্ছে যে পরিস্থিতি কতটা জটিল হয়ে রয়েছে।
কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবার পঁচিশ বছরে পা দিতে চলেছে। সেই উপলক্ষে নতুন করে কমিটি গঠন করা হয়। অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে কিছু না জানিয়েই চেয়ারম্যান  পদ থেকে সরিয়ে দেওয়া হয় এবং তাঁর জায়গায় বসানো হয় পরিচালক রাজ চক্রবর্তীকে। প্রসেনজিৎকে করে দেওয়া হয় কমিটির একজন সদস্য। সেই সঙ্গে নতুন  কমিটির সদস্য হিসাবে পরিচালক ও অভিনেতা অপর্ণা সেনকে যোগ করা হয়।
এই ঘটনার পর প্রসেনজিৎ চট্টোপাধ্যায় কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের কমিটি থেকে সরে যাওয়ার কথা জানান একটি সংবাদমাধ্যমকে। তিনি বলেছেন, “আমার অন্য কাজ রয়েছে। তাই আমি চলচ্চিত্র উৎসবের আয়োজকদের চিঠি লিখে জানিয়ে দিয়েছি যে আমাকে অব্যহতি দেওয়া হোক”। তবে কমিটিতে না থাকলেও সাধ্যমতো সাহায্যের চেষ্টা করবেন বলে জানিয়েছেন প্রসেনজিৎ।
অন্যদিকে অপর্ণা সেন এ ব্যাপার নিয়ে অসন্তোষ প্রকাশ করে বলেছেন, তাঁর অনুমতি না নিয়েই তাঁকে কমিটির সদস্য করা হয়েছে। এটা ঠিক নয়। তিনি আরো বলেছেন, তাঁর যা সিনিয়রিটি তাতে তাঁর বা আরও সিনিয়র কাউকে উপদেষ্টা কমিটির চেয়ারম্যান করা উচিত ছিল। তিনি নতুন ছবির কাজ শুরু করতে চলেছেন। তা ছাড়া অস্কার নমিনেশনের জুরি মিটিংয়ে যাবেন। তাই তিনি থাকতে পারবেন না।
এই ঘটনার পরিপ্রেক্ষিতে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কমিটির নতুন চেয়ারম্যান রাজ চক্রবর্তী বলেছেন,  “আমি রীনাদি আর বুম্বাদার সঙ্গে আলাদা করে কথা বলব। ওদের পরামর্শ নিয়েই চলচ্চিত্র উৎসবকে সফল করার চেষ্টা করব।”  রাজ চক্রবর্তী আরো বলেছেন, “এখন আমার একটাই লক্ষ্য, নতুন যে দায়িত্ব সরকার দিয়েছে তা ঠিক মতো করে পালন করা।”

Leave a Comment